Konark (কোনারক)

সূর্যমন্দিরের জন্য বিশ্ববন্দিত কোনারকের পর্যটক আকর্ষণ ক্রমবর্ধমান, মন্দিরের পাথরে অনুপম শিল্পকর্ম সারা বিশ্বে চর্চিত। পুরান অনুযায়ী শ্রীকৃষ্ণর শাপে পুত্র শাম্ব কুষ্ঠরোগে আক্রান্ত হয়ে ১২ বছর ধরে সূর্যের আরাধনা করে তুষ্ট করেন ও বরপ্রাপ্তিতে রোগমুক্ত হন – এরপর শাম্ব সূর্য মন্দির প্রতিষ্ঠা করেন।

 

কিভাবে যাবেন কোনারক ?

কোলকাতা থেকে সরাসরি ফ্লাইট, ট্রেন বা বাসে ভুবনেশ্বর আসা যায়। সড়কপথে ভুবনেশ্বর থেকে কোনারক প্রায় ৭০ কিমি, পুরী থেকে কোনারক প্রায় ৩৮ কিমি। ফ্লাইট, ট্রেন, বাস বা গাড়ি বুকিং এর জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

 

কোনারক ভ্রমণে এ কোথায় থাকবেন ?

কোনারকে থাকার জন্য বেশ কিছু সাধারন ও উচ্চ মানের হোটেল, রিসর্ট থাকলেও ভুবনেশ্বর বা পুরী ভ্রমণের সাথে দিনে দিনে কোনারক ঘুরে আসাই শ্রেয়। সঠিক মূল্যে ভালমানের হোটেল বুকিং এর জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

 

কোনারকে কি কি দেখবেন ?

দীর্ঘ ১২ বছর ধরে ১২০০০ শ্রমিকের শ্রমে, ১২০০ স্থপতির নিখুত স্থাপত্যে অমর কোনারক সূর্য মন্দির, প্রধান দ্রষ্টব্য হলেও মন্দিরের অদূরে নানান ভাস্কর্য ও পুরাতত্বের সম্ভার নিয়ে প্রত্নত্বাত্তিক মিউজিয়ামটিও দেখে নেওয়া যায়।

 

কোনারক ভ্রমণের সেরা সময় ?

সেপ্টেম্বর থেকে মার্চ মাস কোনারক ভ্রমনের সেরা সময় হলেও, বছরের যে কোন সময় একক ভাবে বা ভুবনেশ্বর ও পুরী ভ্রমণের সাথে কোনারক ঘুরে আসা যায়।

 

জানেন কি ?

  • ১৯৮৪ এ কোনারক সূর্য মন্দিরটি UNESCO র World Heritage Site শিরপায় ভূষিত হয়েছে।

 

এই ট্যুর সম্পর্কে আরও বিশদে জানতে ও বুকিং এর জন্য আমাদের সাথে যোগাযোগ করুন – 9830222022 / 9674486001

Share this tourist place with your family & friend with below link.

WhatsApp chat