Gangtok (গ্যাংটক)

হোটেল, রেস্তোরা, শপিং মল, দোকানপাট – এই সব নিয়ে ৫৫০০ ফুট উচ্চতায় সিকিমের রাজধানী শহর গ্যাংটক – পর্যটন মানচিত্রে খুবই জনপ্রিয় এক নাম। এখান থেকে কাঞ্চনজঙ্ঘা ছাড়াও তুষারাছন্ন পান্ডিম, নরসিং, সিনোল চু – গিরিশৃঙ্গ ও দৃশ্যমান।

 

কিভাবে যাবেন গ্যাংটক ?

কোলকাতা থেকে ফ্লাইট, ট্রেনে বা বাসে করে শিলিগুড়ি পৌঁছে, গাড়িতে গ্যাংটক দূরত্ব প্রায় ১২০ কিমি। সিকিমের একমাত্র এয়ারপোর্ট পাকিয়াং।  ট্রেন ও বাস টিকিট রিসার্ভেশন বা গাড়ি বুকিং এর জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

 

গাংটকে কোথায় থাকবেন ?

এখানে থাকার জন্য বেশ কিছু সাধারন ও উচ্চমানের হোটেল, রিসর্ট, হলিডে হোম, হোম স্টে রয়েছে।  সঠিক মূল্যে, ভালোমানের হোটেল বুকিং এর জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

 

গ্যাংটকে কি কি দেখবেন ?

প্রথম দিন গ্যাংটক ভ্রমণের সময় শহরের মধ্যে ও কাছেপিঠের জায়গাগুলি দেখে নেওয়া, যেমন – প্রথমেই শহর থেকে ৮ কিমি দুরের তাশি ভিউ পয়েন্ট, কাঞ্চনজঙ্ঘা, মাঊন্ট সিনিয়লচু তথা নৈসর্গিক শোভার জন্য বিখ্যাত। ৬১০০ ফুট উচ্চতায় মেঘের ভেলায় ভাসমান ছোট্ট মন্দির গণেশ টক। ৭০০০ ফুট উচ্চতায় আর এক ভিউ পয়েন্ট হনুমান টক। একে একে ঐতিহ্যশালী গুম্ফা – রুমটেক, রাঙ্কা, সাথে বনঝাকরি ফলস, অর্কিড হাউস, বিশ্বের তৃতীয় বৃহত্তম তিব্বতীয় গ্রন্থের সম্ভার নিয়ে গড়া নামগিয়াল ইন্সটিটিউট অব টিবেটলজি। দ্বিতীয় দিনের গন্তব্য, ৩৭৭৪ মি উচ্চতায় বরফরাজ্যের প্রকৃতির মাঝে প্রায় ১ কিমি লম্বা ও আধ কিমি চওড়া ৫০ ফুট গভীর পবিত্র লেক – ছাঙ্গু লেক। লেককে ঘিরে প্রাচীর হয়ে তুষারমৌলী পাহাড়শ্রেণী। পরবর্তী গন্তব্য ১৪৪০০ ফুট উচ্চতায় নাথু লা গিরিবর্ত। কাঁটা তারের বেড়া বিভাজন গড়েছে ভারত ও তিব্বতে। সাথে ১৪৪০০ ফুট উচ্চতায় মনোরম পরিবেশে বাবা হরভজন সিং মন্দির। তবে সন্ধ্যে বেলাটা শহরের প্রাণকেন্দ্র মাহাত্মা গান্ধী মার্গ – এ ঘুরে কাটাতে বেশি পছন্দ হবে।

 

গ্যাংটক ভ্রমণের সেরা সময়ঃ

সেপ্টেম্বর থেকে জুন মাস এখানে ভ্রমণের সেরা সময় হলেও, বছরের যে কোন সময়, গ্যাংটক ঘুরে আসতে পারেন।

 

জানেন কি?

  • ১৯৬২ সালে তিস্তার জলে মৃত্যু ঘটে ভারতের বীর সৈনিক হরভজন সিং এর। আজও নাকি তার অদৃষ্ট উপস্থিতিতে উপকৃত হন সঙ্গী সাথীরা।

 

এই ট্যুর সম্পর্কে আরো বিশদে জানতে ও বুকিং এর জন্য যোগাযোগ করুন – 9830222022 / 9674486001

Share this tourist place with your family & friend with below link.

WhatsApp chat