BISHNUPUR

Bishnupur (বিষ্ণুপুর)

দক্ষিণবঙ্গের লালমাটির দেশ, একসময় মল্ল রাজাদের রাজধানী, মন্দিরনগরী বিষ্ণুপুর। মল্লরাজবংশের কীর্তি কলাপ, ললিত কলা, টেরাকোটায় সমৃদ্ধ প্রাচীন বাংলার নান্দনিক মন্দির স্থাপত্য বিষ্ণুপুরকে পর্যটন মানচিত্রে অনন্য করে তুলেছে। এখানকার মন্দিরের টেরাকোটায়, মানব-মানবী, সমাজ জীবন, ঘোড়া-পাল্কি-গরুর গাড়িতে যাত্রী, শিকার, পশু-পাখি, ফুল-লতাপাতা, রামায়ন-কৃষ্ণ লীলার কথা মূর্ত রয়েছে।

 

কিভাবে যাবেন বিষ্ণুপুর ?

কোলকাতা থেকে বিষ্ণুপুর যাবার সবচেয়ে সুবিধাজনক উপায় হল ট্রেন। ধর্মতলা থেকে বাসেও চলে যাওয়া যায় বিষ্ণুপুর। সড়কপথে বিষ্ণুপুর, কোলকাতা থেকে ১৫০ কিমি। ট্রেন, বাস বা গাড়ি বুকিং এর জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

 

বিষ্ণুপুরে কোথায় থাকবেন ?

পশ্চিমবঙ্গ পর্যটন বিভাগের টুরিস্ট লজ ছাড়াও বেশ কিছু উচ্চ ও সাধারন মানের প্রাইভেট হোটেল বিষ্ণুপুরে রয়েছে। সঠিক মূল্যে, ভালোমানের হোটেল বুকিং এর জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

 

বিষ্ণুপুরে কি কি দেখবেন ?

মন্দির নগরী বিষ্ণুপুর ভ্রমণের শুরুতেই দেখে নেওয়া – রাসমঞ্চ, বাংলার চালাঘর ও মিশরীয় পিরামিডের সমন্বয়ে ঝামাপাথরে তৈরি, ৩টি গ্যালারি সমন্বিত ৩৫ ফুট উঁচু এই মঞ্চটি মল্লরাজদের কালে রাস উৎসবের আসর বসতো, উৎসবকালে দেবতা রাধাকৃষ্ণও আসীন হতেন।

এরপর দেখে নেওয়া দলমাদল কামান, ৬৩টি লৌহ বলয় ছিল সেকালে, ওজন ২৯৬ মণ। কিংবদন্তি, স্বয়ং কুলদেবতা মদনমোহনের নির্দেশে বর্গি হামলার সময় গোলাবর্ষণ হত।

এরপর একে একে লালপাথর কুঁদে তৈরি দেবী ছিন্নমস্তার মন্দির। লেটেরাইট পাথরে তৈরি কালাচাঁদ, লালজী, মদনগোপাল, রাধামাধব, রাধাগোবিন্দ, রাধাশ্যাম, নন্দলাল মন্দির। ইটে তৈরি মল্লেশ্বর, মদনমোহন, মুরলীমোহন, শ্যামরায়, জোড়বাংলা

এছাড়া দেখে নিতে পারেন মল্লরাজা বীর সিংহের কীর্তি বিশালাকার বাঁধ তথা দিঘী লালবাঁধ, মানিকলাল সিংহের তৈরি আচার্য যোগেশচন্দ্র পুরাকীর্তি মিউজিয়ামটি।

 

বিষ্ণুপুর ভ্রমণের সেরা সময়ঃ

বিষ্ণুপুর ভ্রমণের সেরা সময়, সেপ্টেম্বর থেকে মার্চ মাস হলেও, বছরের যেকোন সময় ছোট্ট ছুটিতে বিষ্ণুপুর যেতে পারেন।

 

জানেন কি?

  • ২৯তম মল্লরাজ জগৎমল্ল ১৪ শতকে, লালমাটির দেশ বিষ্ণুপুরে রাজধানী গড়েন।
  • বিষ্ণুপুরের নবতম আকর্ষণ বিষ্ণুপুর মেলা, যা প্রতিবছর আয়োজন হয় ৭ই পৌষ (ডিসেম্বর ২৩-২৭)।
  • বিষ্ণুপুর ভ্রমণের স্মারক হিসেবে সাথে নিতে পারেন বিষ্ণুপুরের বিখ্যাত বালুচরি, স্বর্ণচরি, মল্লভুম শাড়ি, পোড়া মাটির ঘোড়া, ডোকরা শিল্পের রকমারী।

 

এই ট্যুর সম্পর্কে আরো বিশদে জানতে ও বুকিং এর জন্য যোগাযোগ করুন – 9830222022 / 9674486001

 

Share this tourist place with your family & friend with below link.

WhatsApp chat